গত পর্বে আমরা মাইক্রোকন্ট্রোলার এবং মাইক্রোকম্পিউটার সম্পর্কে আলোচনা করেছিলাম, এবং PIC16F877 মাইক্রোকন্ট্রোলারের ফিচার সম্পর্কে জেনেছিলাম। আজ আমরা মাইক্রোকন্ট্রোলার কি ধরণের কাজে ব্যবহার করা হয়? ইলেকট্রনিক কন্ট্রোল সিস্টেমে মাইক্রোকন্ট্রোলার ব্যবহারের সুবিধা কি এবং মাইক্রোকন্ট্রোলারের জন্য পাওয়ার সাপ্লাই কিভাবে তৈরি করতে হবে এই বিষয় গুলো সম্পর্কে আলোচনা করবো

মাইক্রোকন্ট্রোলারের ব্যবহার

মাইক্রোকন্ট্রোলার শেখার পূর্বে  আমাদের মাইক্রোকন্ট্রোলারের ব্যবহারিক ক্ষেত্র সমূহ সম্পর্কে জানা দরকার। মাইক্রোকন্ট্রোলার মূলত ব্যবহার করা হয় ইলেকট্রনিক কন্ট্রোল সিস্টেম তৈরিতে। আমাদের পরিচিত বিভিন্ন ডিভাইস যেমন ডিজিটাল ঘড়ি, ক্যালকুলেটর, কাউন্টার, সিকিউরিটি সিস্টেম, মোটর কন্ট্রোল সিস্টেম, রিলে কন্ট্রোল সিস্টেম, রিমোট কন্ট্রোল, এল ই ডি ম্যাসেজ ডিসপ্লে, টাইমার, রোবট, সেন্সর নিয়ন্ত্রিত সিস্টেম ইত্যাদি তৈরিতে মাইক্রোকন্ট্রোলার বহুল ব্যবহৃত হয়।বর্তমান সময়ে বিভিন্ন ধরণের স্বয়ংক্রিয় মেশিনের কথা আমরা শুনে থাকি, যার মাধ্যমে কোন রকম হাতের স্পর্শ ছাড়াই বিভিন্ন ধরণের পণ্য সামগ্রী তৈরি করা সম্ভব হয় এবং এ সকল পণ্যের গুণগত মানও যথেষ্ট ভালো হয়। এ সকল স্বয়ংক্রিয় মেশিন তৈরিতে সাধারণত মাইক্রোকন্ট্রোলার নিয়ন্ত্রিত রোবট সমূহ ব্যবহৃত হয়।মাইক্রোকন্ট্রোলার বিভিন্ন ধরণের বৈদ্যুতিক ও ডিজিটাল সিগন্যাল জেনারেট করার কাজেও ব্যবহার করা হয়। ইউ পি এস বা আই পি এস এ ডিসি সোর্স থেকে এসি সাইন ওয়েভ জেনারেট করতেও মাইক্রোকন্ট্রোলার ব্যবহার করা হয়।

মাইক্রোকন্ট্রোলারের জন্য 5v পাওয়ার সাপ্লাই

অন্যান্য ইলেকট্রনিক আই সি চিপের মতো মাইক্রোকন্ট্রোলারের জন্যও DC বায়াসিং ভোল্টেজ প্রদান করতে হয়। জনপ্রিয় প্রায় সকল মাইক্রোকন্ট্রোলার 5v এ ভালো কাজ করে । তাই আমাদেরেএকটা 5v রেগুলেটেড পাইয়ার সাপ্লাই তৈরি করা আবশ্যক।

5v পাওয়ার সাপ্লাই তৈরির জন্য প্রয়োজণীয় সার্কিট ডায়াগ্রাম

5v পাওয়ার সাপ্লাই তৈরির জন্য প্রয়োজণীয় উপকরণ সমূহ

  • ১টি ট্রান্সফরমার 230:9v, 230:12v ও হতে পারে।
  • ৪টি IN4007 রেকটিফায়ার ডায়োড।
  • ১টি 470uF এবং দুইটি 0.1uF ক্যাপাসিটর।
  • ১টি LM7805 ভোল্টেজ রেগুলেটর IC ।

কার্যপদ্ধতি

সার্কিটে ব্যবহৃত ট্রান্সফরমারটি একটা সাধারণ মানের 230:9v এর স্টেপ ডাউন ট্রান্সফরমার, 230:12v ব্যবহার করলেও সমস্যা নেই। 230:9v  ট্রান্সফরমার 230v AC ইনপুটে গ্রহণ করে আউটপুটে 9v  AC প্রদান করে এবং  230:12v  ট্রান্সফরমার 230v AC ইনপুটে গ্রহণ করে আউটপুটে 12v  AC প্রদান করে।

চারটি IN4007 ডায়োড ব্যবহার করে  একটি ব্রিজ রেকটিফায়ার সার্কিট তৈরি করে রেকটিফিকেশন কার্য সম্পাদন করা হয়েছে, যার মাধ্যমে ট্রান্সফরমারের আউটপুটের 9v  AC কে 9v DC করা হয়েছে।

ব্রিজ রেকটিফায়ার সার্কিটের আউটপুটে সাধারণত পালসেটিং DC পাওয়া যায়, যার মধ্যে AC র প্রভাব থাকে, তাই একটা 470uF ক্যাপাসিটর ব্যবহার করে পালসেটিং DC কে স্মুথ DC করা হয়।

সার্কিট ডায়াগ্রামে প্রদর্শিত  LM7805 ভোল্টেজ রেগুলেটর IC এবং দুইটি 0.1uF ক্যাপাসিটর ব্যবহার করে 9v বা 12v DC কে রেগুলেটেড 5v এ নিয়ে আসা হয়, যা মাইক্রোকন্ট্রোলারের বায়াসিং করার জন্য উপযোগী।

মাইক্রোকন্ট্রোলার গুরু [পর্ব-০২] এর জন্য করণীয়

আজকে আপনাদের জন্য কিছু সহজ প্রশ্ন থাকছে । আপনারা টিউমেন্ট করে প্রশ্ন গুলোর সঠিক উত্তর প্রদানের চেষ্টা করুন।

  • ১. সার্কিটে 470uF ক্যাপাসিটরটি কেন ব্যবহার করা হয়েছে ?
  • ২. ব্রিজ রেকটিফায়ারে  কি কি উপকরণ থাকে ?
  • ৩.PIC16F877  কে কার্যকর করার জন্য জন্য কত ভোল্ট বায়াসিং ভোল্টেজ দিতে হবে?

মাইক্রোকন্ট্রোলারের উপর ধারাবাহিক চেইন কোর্স “মাইক্রোকন্ট্রোলার গুরু”  কোর্সে সক্রিয়ভাবে অংশ গ্রহণ করুন আর হয়ে যান, একজন মাইক্রোকন্ট্রোলার গুরু। টেকটিউনস কাপনাকে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করবে , শুধুমাত্র আপনার ইচ্ছা আর সক্রিয় অংশগ্রহণই আপনাকে এ বিষয়ে অভিজ্ঞ করে তুলবে, আর সবাই আপনাকে দেখে বলবে মাইক্রোকন্ট্রোলার গুরু । তাহলে মাইক্রোকন্ট্রোলার গুরু হওয়ার জন্য আপনি প্রস্তুত তো!

…………………………………………………………..