আমাকে আপনাদের দোয়া আল্লাহ পাক ভালো রেখেছেন। আজ আপনাদের কে খুব ছোট একটি সার্কিটের উপহার দিব। এই ছোট সার্কিট দিয়ে আপনি বেশ কয়েকটি LED বাতি জোনাকি পোকার মত নিবাই জ্বালা করাতে পারবেন, ইচ্ছে করে ছোট করে আপনার নাম লিখতে পারেন।

আবার আপনার বন্ধু এবং আপনার নামের প্রথম দুটি অক্ষরের মধ্য কানে + দিয়ে নিবা জ্বালা করাতে পারেন।খুব ছোট একটি সার্কিটের মাধ্যমে আপনি ও পারেন এমন একটি সুন্দর প্রজেক্ট তৈয়ার করতে।

এ ভাবে আপনিও পারেন LED বাতি দিয়ে আপনার নিজের নাম লিখতে এ ছাড়াও LED বাতি গুলোকে বিভিন্ন ভাবে সাজিয়ে

বিভিন্ন ডিজাইন করতে পারেন  যেমন=এভাবে ও বাল্ব গুলো সাজাতে পারেন, নিজের নাম ও বিভিন্ন  ডিজাইন করতে পারেনএভাবে ও নামের ডিজাইন করতে পারেন, আসুন এবার ছোট সার্কিট দেখি

  • রেজিষ্টর=68k দুইটি
  • রেজিষ্টর=120 ওহুমস দুইটি
  • ইলেক্ট্রলাইটিক কেপাসিটর=10mf/16v দুইটি
  • ট্রান্জেষ্টর=c828 অথবা c1815 দুইটি
  • বলে রাখা ভালো যদি বেশি LED বাতি লাগাতে চান তাহলে ট্রান্জেষ্টর D880 লাগাবেন এবং রেজিষ্টর গুলি 2W লাগাবেন।

মাত্র দুইটি টান্জেষ্টর চারটি রেজিষ্টর দুইটি ইলেক্ট্রলাইটিক কেপাসিটর হয়ে গেল আপনার সার্কিট। সার্কিটটিতে DC 6V থেকে 9V সাপ্লাই ভোল্ট দিবেন।

বিঃদ্রঃ= এখানে ইলেক্ট্রলাইটিক ক্যাপাসিটর এর মান দেওয়া হয়নি কারণ ঊপরে দেয়া বাল্ব গুলি জ্বলা নিবা স্পিট সব গুলি সমান না কোনটি বেশি আবার কোনটি কম এর কারণ হলো এই কেপাসিটর এর মানের উপর নির্ভর করে 10mf/16v কমন এর চাইতে বেশি মান লাগালে বাতি গুলির স্পীড কমে যাবে। এর চাইতে মান কম লাগালে বাতি গুলি স্পীড বেড়ে যাবে।

আজকের মত এখানেই বিদায় নিলাম